নির্বাচিত বইঃ কালো সীমানা ।। সাদত হাসান মান্টো ।। ভাষান্তরঃ জাভেদ হুসেন

কালো সীমানা
বইয়ের ধরণঃ গল্প
মূলঃ সাদত হাসান মান্টো
ভাষান্তরঃ জাভেদ হুসেন
প্রকাশনীঃ প্রথমা
মুদ্রিত মূল্যঃ ১৮০ টাকা

বইয়ের ফ্ল্যাপ থেকেঃ
সাদত হাসান মান্টো ভারতবর্ষের ইতিহাসে এক বিশেষ পর্বের কথক। তাঁর রচনাবলীর গুরুত্বপূর্ণ অংশজুড়ে আছে ১৯৪৭ সনের দেশভাগ নিয়ে গল্প। এই বইয়ের গল্পগুলো সেই সময়ে ঘটতে দেখা ইতিহাসের চিত্রসম্ভার-বীভৎস, নির্মম; কোনো প্রলেপ নেই তাতে। গল্পগুলোর তীব্রতা পাঠকদের আনন্দের বদলে বেদনা দেবে অনেক বেশি। ইতিহাস থেকে নিরাপদ দূরত্বে দাঁড়িয়ে মান্টোকে পাঠ করা সম্ভব নয়। মানুষের পক্ষ থেকে ইতিহাস বিনির্মাণের কাজে সাদত হাসান মান্টোকে অনিবার্যভাবে পাঠ করতে হবে।

অনুবাদ প্রসঙ্গেঃ
সাদত হাসান মান্টোর গল্পগ্রন্থ সিয়াহ হাশিয়ে বা কালো সীমানা প্রকাশিত হয় ১৯৪৮ সালে, বিষয় ভারতভাগের সময় সংঘটিত দাঙ্গা। গল্প আছে মোট ৩২ টি। ফর্মের জায়গা থেকে এই গল্পগুলো এক বিস্ময়! এক লাইন, দুই লাইনের গল্প। কখনও সাত শব্দ, কোথাও বারো শব্দের গল্প। কিন্তু সব গল্পই সম্পূর্ণ।
গল্পগুলো অনূদিত হয়েছে উর্দু থেকে, উৎস অক্টোবর ১৯৫২-তে ছাপা দ্বিতীয় সংস্করণ, প্রকাশক লাহোরের মকতবায়ে জাদিদ।
শেষে ‘কাফনের গলা’ নামে মান্টোর একটি প্রবন্ধ দেওয়া হয়েছে। এতে তিনি সিয়াহ হাশিয়ে আর এর পূর্বাপর নিয়ে বিশদ কথা বলেছেন। এর উৎস তাঁর গল্প সংকলন এজিদ।

Facebook Comments

comments

১ Reply to “নির্বাচিত বইঃ কালো সীমানা ।। সাদত হাসান মান্টো ।। ভাষান্তরঃ জাভেদ হুসেন”

  1. Avatar আমিন বাবু বলেছেন:

    উঠানে আমি নবীন সদস্য। সেদিন উর্দূ সাহিত্যে কমেন্ট করার সময় বুঝিনি মান্টো সুধা পানের আশা এত তাড়াতাড়ি পূরণ করবেন! আশা করি বইখানি মান্টো তৃষ্ণা উস্কে দেবে বৈ নিবৃত করবে না। জাভেদ ভাই বলেই হয়তো প্রত্যাশাটার পারদটা একটু চড়া থাকলো। শুভকামনা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

scroll to top