নির্বাচিত বই ।। কথারা আমার মন ।। জাহিদুর রহিম

কথারা আমার মন
বইয়ের ধরনঃ প্রবন্ধ
প্রকাশকঃ বেঙ্গল পাবলিকেশন্স
মুদ্রিত মূল্যঃ ৪৩০ টাকা

বই সম্পর্কে 
জীবন উদ্দেশ্যহীন নয়, আবার অর্থময়ও নয়, এর গন্তব্য হয় না, আবার এর কাঠামো চারিত্রিকভাবে গন্তব্য নয়। মানুষও অন্য প্রাণীর মত, পাখির মত, মাছের মত, পিঁপড়ের মত, গাছের মত। বাস্তবতা যখন নিজে থেকে নিজেই আবিষ্কৃত, তখন এই আবিষ্কারের সাজানো দোকানে মানুষের চিন্তা, অনুভূতি, চেতনগুলো বড় ভঙ্গুর।জীবন ধারণ আর জীবন যাপন দুই জিনিস।প্রতিদিনের এই বাঁচা, প্রতিদিনের এই ক্ষয়- এর মাঝে সাঁতার কাটা মানুষেরা কি বুঝতে পারে জীবন তাঁদের হাতের মাঝে গলানো পানির মতন পড়ে যায়।

মৃত্যুভয় মূলত অমরতার আক্ষেপ। রাত্রি দিনের অবিশ্রাম স্তিমিত হাসিতে শতাব্দীর পর শতাব্দীর সূর্যের অঢেল রোদের শিহরিত মাধুর্য। পৃথিবীর নোংরা, বর্বরতা, রক্তপাত আর অভ্যুত্থানের ইতিহাস বিপুল পুষ্পমাল্যে বিচিত্র নিশান হয়ে মৃত্যুর দুয়ারে দাড়ানো। এই মৃত্যুর দুয়ারে দাঁড়িয়েই জীবনের গান গায় মানুষ। ফেরি করে তাঁর না পাওয়া জীবনের সুর।

‘কথারা আমার মন’ মানুষের সেই গান আর সুরকে বাঁধতে চেয়েছে। যাদের মন এখনো মরে যায় নি, যারা এখনো স্বপ্ন দেখতে পারেন, তাঁদের মনের সুর এখানে বাঁধতে চাওয়া হয়েছে। আট মাসের একটা ঘোরের মাঝে অধ্যায়গুলো লেখা হয়েছিল। প্রতিটি দিন প্রতিটি ক্ষণ নিজেই নিজের কাছে ছুটি নিয়ে মনের কথার সুর বাঁধার  খেলায় মেতেছিল।  অদ্ভুত,বড় অদ্ভুত সেই খেলা।

Facebook Comments

comments

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

scroll to top