নির্বাচিত বই ।। বিশ্বলোকের গল্প (খন্ড-২) ।। অনুবাদঃ তুহিন তালুকদার

বিশ্বলোকের গল্প
অনুবাদঃ তুহিন তালুকদার
প্রচ্ছদঃ ধ্রুব এষ
প্রকাশকঃ মাওলা ব্রাদার্স
প্যাভিলিয়ন নম্বরঃ ২৯ (সোহরাওয়ার্দী উদ্যান)
বিক্রয় মূল্যঃ ১৫০ টাকা।

বই সম্পর্কেঃ
লোকগল্প বিশ্বসাহিত্যের অবিনশ্বর সম্পদ। লোকমুখে প্রচারিত গল্পগুলো আমাদের চিত্তকে যেমন আকৃষ্ট করে, সাথে পরিচয় ঘটিয়ে দেয় পৃথিবীর নানা প্রান্তের সংস্কৃতি, বিশ্বাস আর ঐতিহ্যের সঙ্গে। উপকথা, রূপকথা, কিংবদন্তী সবগুলোকেই লোকগল্প বলা যায়।
এবারের বইমেলায় পৃথিবীর বিভিন্ন দেশের লোকগল্পের অনুবাদ নিয়ে প্রকাশিত হয়েছে ‘বিশ্বলোকের গল্প দ্বিতীয় খণ্ড’। উল্লেখ্য, গতবছর বইমেলায় এর প্রথম খণ্ড প্রকাশিত হয়েছিল।

বর্তমান খণ্ডে ১২টি দেশের লোকগল্প অনূদিত হয়েছে। গল্প অনুবাদ হয়েছে কোরিয়া, ইন্দোনেশিয়া, ভুটান, মিশর, সুদান, গ্রীস, জার্মানী, নরওয়ে, স্পেন, ম্যাক্সিকো, প্যারাগুয়ে ও নিউ জিল্যাণ্ড থেকে। কোন কোন দেশের একাধিক গল্পও সংকলনে আছে। মোট ১৫টি গল্পের সমন্বয়ে দ্বিতীয় খণ্ড নির্মিত হয়েছে। প্রতিটি গল্পের সাথে আছে সুদৃশ্য ছবি।
বইটির গল্পগুলো শিশু কিশোরদের উপযোগী।আপনার সন্তান কিংবা বন্ধু বা আত্মীয়ের সন্তানদের উপহার হিসেবে বইটি দিতে পারেন। বড়দের মধ্যে যাদের ভেতরে এখনও একটি শিশুমন রয়ে গেছে, তারাও বইটি পড়তে পারেন।

 

লেখক পরিচিতিঃ 

জন্ম চট্টগ্রামে। তবে বাংলাদেশের বিভিন্ন জেলায় বাল্যকাল কেটেছে। কম্পিউটার প্রকৌশলে স্নাতক সম্পন্ন করেছেন। বর্তমানে বাংলাদেশ ব্যাংকে সহকারী প্রোগ্রামার হিসেবে কর্মরত আছেন। পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স করছেন। ভালোবাসেন বই আর ভ্রমণ। সাহিত্য এবং চলচ্চিত্র তাকে বিশেষভাবে টানে। বিশ্বসাহিত্য কেন্দ্রের পাঠচক্রের সদস্য ছিলেন। লেখালেখিতে মূল আগ্রহ ছোটগল্প এবং প্রবন্ধে। শিশু কিশোরদের জন্যও লিখতে পছন্দ করেন। পাশাপাশি গদ্য অনুবাদ করেন আর চলচ্চিত্রের রিভিউ লিখে থাকেন।

 

Facebook Comments

comments

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

scroll to top