নির্বাচিত বই ।। চলচ্চিত্রনামা ।। মাসুদ পারভেজ

চলচ্চিত্রনামা
লেখকঃ মাসুদ পারভেজ 
প্রচ্ছদঃ জয়ন্ত জয় 
প্রকাশকঃ অক্ষর প্রকাশনী
প্যাভিলিয়ন নম্বরঃ ১৬ (সোহরাওয়ার্দী উদ্যান)
মূদ্রিত মূল্যঃ ২৫০ টাকা। 

বই সম্পর্কেঃ
বাংলাদেশের চলচ্চিত্র যে ইতিহাসের ভেতর দিয়ে আজকের এই অবস্থায় এসে উপনীত হয়েছে সেটা ভালো কিংবা মন্দ যাই হোক না কেন এটার ঠিকুজি খোঁজ করা দরকার। এফডিসির ফর্মুলা নির্ভর চলচ্চিত্র বলে অস্বীকার বা অবজ্ঞা করার কোনো উপায় নেই। ওইসব চলচ্চিত্র যখন দর্শকেরা গ্রহণ করেছিলো তাহলে সেই চলচ্চিত্রের দর্শক কারা ছিল? কেমন ছিলো কাহিনি? কারা করতো অভিনয়? ফর্মুলা চলচ্চিত্রের বাইরে বাংলাদেশে এখন কেমন চলচ্চিত্র নির্মাণ হচ্ছে? কিংবা কেমন হবে বাংলাদেশের আগামী চলচ্চিত্র? এসব বিষয় যেমন চলচ্চিত্রনামা বইয়ে উঠে এসেছে তেমনই আলোচনায় এসেছে ইরানি, কোরিয়ান ও রুশ ভাষার চলচ্চিত্র। আবার সৌমিত্র, ফরীদির মতো অভিনেতার পাশাপাশি চলচ্চিত্রের সৈয়দ হকের অবদান ও তারেক মাসুদের গুরুত্বও বয়ান করা হয়েছে বইটিতে।

সূচিঃ
১. দর্শকের খোঁজে ২. কাহিনির খোঁজে ৩. কুশীলবের খোঁজে ৪. কথায় কথায় সৌমিত্র ৫. ফরীদি : এক শিল্পীর অভিনয়ের ‘ব্যর্থ’ আখ্যান ৬. চলচ্চিত্রের সৈয়দ হক ৭. তারেক মাসুদের দেশ ৮. দ্য উইন্ড উইল ক্যারি আস : মৃত্যু নাকি জীবন, হাওয়া আমাদের কোথায় নিতে চায় ৯. স্প্রিং, সামার, ফল, উইন্টার…অ্যান্ড স্প্রিং : চার আর্যসত্য ১০. পালাবি কোথায় : গতানুগতিক খোকনের খানিক উল্টো দেখা ১১. ইভান’স চাইল্ডহুড : স্বপ্নময় প্রাণ আর মৃত্যুঘেরা বাস্তবতা ১২. ইরানি চলচ্চিত্রের গুলিস্তানে ১৩. অশনি সংকেত চলচ্চিত্রে প্রতীকের ব্যবহার

লেখক পরিচিতি

 
মাসুদ পারভেজ
জন্ম ২১ জানুয়ারি ১৯৮৫, দিনাজপুর। পড়াশোনা দিনাজপুর জিলা স্কুল, ক্যান্ট পাবলিক স্কুল, সৈয়দপুর।জাগাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়। পেশায় শিক্ষকতা। কর্মরত আছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
এ পর্যন্ত প্রকাশিত গ্রন্থ চারটি- একটি পৌরাণিক রাতের খসড়া (২০১৮), বিচ্ছেদের মৌসুম (২০১৫), ঘটন অঘটনের গল্প (২০১১) এবং সংশয়ের সাহিত্য (প্রবন্ধ-২০১৭)
ইমেইলঃ parvaj@gmail.com 

Facebook Comments

comments

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

scroll to top